শনিবার, ০৪ মে ২০২৪, ০৫:৩৪ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
হাওরে দ্রুত বোরোধান রক্ষাবাঁধ ও নদী খনন সময়ের দাবী

হাওরে দ্রুত বোরোধান রক্ষাবাঁধ ও নদী খনন সময়ের দাবী

অসীম সরকার

পৃথিবীর বৃহত্তর বদ্বীপ বাংলাদেশ। তাহলে বলা যায় সাগরের মাঝে ভেসে ওঠেছে বাংলাদেশ। এদেশে হাওরের সংখ্যা বেশি।বাংলাদেশের সুনামগঞ্জ,হবিগঞ্জ, মৌলভী বাজার, সিলেট, নেত্রকোনা, ব্রাহ্মণবাড়ীয়া, কিশোরগঞ্জ এই ৭ টি জেলায় হাওর বেশি।সাগর (সায়র)শব্দ থেকে হাওর শব্দের উৎপত্তি। হাওর অঞ্চলে কখন বসতি স্থাপন হয় তার সঠিক ইতিহাস খুজে পাওয়া দূরুহ। ১২০৪-১৭৫৭ খ্রি তথা মধ্যযুগের ইতিহাস থেকে জানা যায়, তুর্কী সেনাপতি ইকতিয়ার উদ্দিন মুহাম্মদ বিন বখতিয়ার খলজি ১২০৪ খ্রি লক্ষণসেনকে পরাজিত করে বাংলা দখল করে। তারপর বিভিন্ন সংগ্রাম, বিদ্রোহ, অত্যাচার, নিপীড়নের প্রেক্ষিতে নির্যাতিত, নিপীড়িত এবং প্রতিবাদী জনগন শান্তিতে বসবাসের জন্য নিরাপদ স্থান খুজতে থাকে।এক সময় বাংলার হাওর অঞ্চলকে তারা নিরাপদ আবাসস্থল হিসেবে বেছে নেয়। উল্লেখ্য যে, বৃহত্তর সিলেটের হবিগঞ্জ, মৌলভীবাজার, সুনামগঞ্জ কালীদহ সাগরের অংশ ছিল। এই সাগরের মাঝে দ্বীপসম ডিবিগুলোতে আশ্রয় নেয় অনেক মানুষ।
সিলেটের কালেক্টর মি. লিডসের অষ্টদশ শতাব্দীর লিখিত বর্ণনা থেকে পাওয়া যায়,”In the pre historic days the southern part of sadar subdivision and the northern part of Moulovibazar and Hobigong, subdivision and nearly the entire Sunamgonj subdivision were a part of Bay of Bengal” ১০১১ সালে চৈনিক পরিব্রাজক হিউয়েন সাং জাহাজে করে সিলেটে পৌঁছেছিলেন বলে তার লেখা থেকে জানা যায়। সুদূর অতীতে এই কালীদহ সাগর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত ছিল।

হাওর অঞ্চলে ছয়মাস পানি আর ছয় মাস শুকনো থাকে। কেউ কেউ বলে থাকেন “বর্ষায় নাও হেমন্তে পাও।” যাই হোক বর্ষা ছয়মাস তারা মাছ ধরে জীবিকা নির্বাহ করে। কালের আবর্তনে এক সময় তারা আবাদ করতে শেখে এবং বিভিন্ন ফসল উৎপাদন করতে শুরু করে।জানা যায় অনেকে বর্ষাকালে জলদস্যুবৃৃত্তিও করতো।

যেহেতু প্রায় ছয়মাসই পানি থাকে তাই এই এলাকার জমিগুলোতে পলি জমে।পলি জমে উর্বরতা বৃদ্ধি পায় তাই ফসল ভালো হয়। বাংলাদেশে প্রায় সারে সাতশ নদী। নদীমাতৃক দেশ বাংলাদেশ।পলি জমে,উজানের ডলের সাথে বালু,পলিথিন বর্জ্য ইত্যাদি জমে নদীগুলো ভরাট হওয়ার কারণে তার পানি ধারণ ক্ষমতা কমে যাচ্ছে। দখলেও নদী ভরাট হচ্ছে। একটু বৃষ্টি হলেই নদী পূর্ণ হয়ে ফাল্গুন চৈত্র মাসে হাওরে পানি ডুকতে শুরু করে। আবার পর্যাপ্ত পয়নিস্কাসন ব্যাবস্থার অভাবেও হাওরের ফসলে বিঘ্ন ঘটে। যেখানে স্লুইজ গেট প্রয়োজন সেখানে স্থাপন করা আর যে গেইটগুলো অপ্রয়োজনীয় সেগুলো অপসারণ করাও জরুরী।২০১৭ সালের মত যেন আর ফসলডুবি না হয় তাই এখনি উপযুক্ত সময় বেরীবাঁধ দেওয়ার। ২০১৭ সালে ব্যাপক ফসলহানির কারনে গত বছর থেকে সবার নজর এইদিকে। এবছর কোন বাঁধভেঙ্গে যেন ফসলহানি না হয় তাই সঠিক সময়ের মধ্যে বোরোফসল রক্ষা বেরীবাধঁ নির্মাণ সময়ের দাবী রাখে। সেইসাথে নদী খনন করে তার নাব্যতা ফিরিয়ে এনে নদীর পাড়গুলোকে ব্লক দিয়ে রক্ষা করার অনুরোধ রইলো সংশ্লিষ্টদের প্রতি।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com